জাতীয়

৯টি গণপূর্ত প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ৯টি প্রকল্পের উদ্বোধন করবেন। আগামীকাল তিনি প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে এসব প্রকল্পের কার্যত উদ্বোধন করবেন। গণপূর্ত বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

বাস্তবায়িত গণপূর্ত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ঢাকার জিগাতলায় সরকারি কর্মকর্তাদের (গণপূর্ত ও স্থাপত্য বিভাগ) ২৮৮টি আবাসিক ফ্ল্যাট, ঊর্ধ্বমুখী সম্প্রসারণ (বর্তমান ৭ তলা ভবনটি ১০ তলায় উন্নীতকরণ) এবং সেগুনবাগিচায় বিদ্যমান ভবনের আধুনিকায়ন, সরকারি কর্মকর্তারা। আজিমপুর সরকারি কলোনীর ভিতরে। মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ, ঢাকার গুলশান, ধানমন্ডি ও মোহাম্মদপুরে ২০টি পরিত্যক্ত বাড়িতে ৩৯৮টি আবাসিক ফ্ল্যাট (সংশোধিত ৩১১), ঢাকার সোবহানবাগ মসজিদের আধুনিকায়ন ও ঊর্ধ্বমুখী সম্প্রসারণ, সমন্বিত বহুতল মানিকগঞ্জ ভবনে অফিস: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সিজিএস কলোনীতে জরাজীর্ণ ১১টি ভবনের জায়গায় ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট উদ্বোধন করবেন, চট্টগ্রাম নগরীর পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমেটরি নির্মাণ, গণপূর্ত অধিদপ্তরের ৯টি প্রকল্প এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়িত ৬টি অন্যান্য প্রকল্প। .

সংশ্লিষ্টরা বলছেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে সরকারের উন্নয়ন অব্যাহত রয়েছে। সংস্থাটি সরকারি আবাসন, অফিস-আদালত ও বহুতল হাসপাতাল ভবন নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করছে। গণপূর্ত সুবিধাবঞ্চিতদের সমস্যা সমাধানে উন্নয়ন কাজের পরিকল্পনা করেছে এবং আবাসনের ব্যবস্থা করেছে। এটি মানসম্মত শহুরে অবকাঠামোর সাথে চাহিদা অনুযায়ী উচ্চমানের নাগরিক সেবা প্রদান করছে। পরিকল্পনা অনুযায়ী সরকারি কাজে নির্মিত বহুতল ভবনের সামনে পর্যাপ্ত খোলা জায়গা রাখা হয়েছে এবং করা হচ্ছে। বহুতল ভবন নির্মাণ এখানে উন্নয়নের কেন্দ্রবিন্দুতে থাকলেও গড়ে উঠছে সবুজ বাগানও। যা মানুষের আবাসন সংকট সমাধান ও স্বাস্থ্য নিরাপত্তার সাথে অবিচ্ছেদ্য।