খেলা

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ।ভারতকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার  বাংলাদেশের

গত ফেব্রুয়ারিতে কমলাপুরে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ ও ভারত যৌথভাবে চ্যাম্পিয়ন হয়। তার আগে এক দীর্ঘ নাটকের মঞ্চস্থ হয়। এবার সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে কোনো নাটকীয়তা ছিল না। তবে প্রথমার্ধের শুরুতেই পিছিয়ে পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে দ্বিতীয়ার্ধে ছক ঘুরিয়ে দেয় সাইফুল বারী টিটুর শিষ্যরা। তবে এটি ম্যাচের ভাগ্য নির্ধারণ করেনি। শেষ পর্যন্ত টাইব্রেকারে ভারতকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে বাংলাদেশ।

রবিবার নেপালের কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে ফাইনালের প্লে-অফে বেঙ্গল বাঘিনীরা ভারতকে ৩-২ গোলে হারিয়েছে।

নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করে ম্যাচ শেষ হয়। এর আগে, ২০১৭ সালে মেয়েরা এই শিরোপা জিতেছিল। আজকের প্লে-অফের শুরুতে, বাংলাদেশের আক্রমণভাগের সেরা তারকা সুরভী আকন্দ প্রীতির দুর্বল শট গোলরক্ষক বাধা দেন। সবিতা রানীর গোলে এগিয়ে যায় ভারত। নির্ধারিত ম্যাচে বাংলাদেশকে সমতার স্বস্তি দেওয়া মরিয়ম বিনতে হান্নাও টাইব্রেকারে জালের পেছনে খুঁজে পান। এরপর, ভারতের আলেনা দেবীর শট ইয়ারজানের গ্লাভস থেকে বাউন্স হয়ে পোস্টের বাইরে চলে যায়। এই পর্যায়েও সমতায় ফেরে বাংলাদেশ। তৃতীয় শটে সতীর্থ থুইনুই মারমার গোল ব্যবধানের পর বনিফিলিয়া শুল্লাইয়ের শট ইয়ারজান বাধা দিলে বাংলাদেশ ২-১ ব্যবধানে এগিয়ে যায়। আর অবশেষে দিভানি লিন্ডার পঞ্চম শট ফিরিয়ে দিয়ে স্বপ্ন পূরণ করেন ইয়ারজান। বিশ্বস্ত হাতে বল ফেরানোর পর মাঠে শুয়ে পড়েন ইয়ারজান; দলের বাকিরা প্রচণ্ড উত্তেজনায় তাকে ঘিরে ধরতে থাকে।

ভারতকে ৩-১ গোলে হারিয়ে রাউন্ড রবিন লিগে সেরা হওয়ার পথে বাংলাদেশ। মেয়েরা ফাইনালেও তাদের হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। তবে ম্যাচের শুরুটা ছিল হতাশাজনক।

৭০তম মিনিটে শেষ পর্যন্ত হাসি পায় বাংলাদেশ দল। মরিয়ম বিনতে হান্না অনন্যা বীথির কোণে ছোট্ট জায়গার ভিতর থেকে তার পা দিয়ে গোল করেন। এরপর, টাইব্রেকারের রোমাঞ্চকর অধ্যায়, যেখানে ইয়র্জানের অসাধারণ দক্ষতায় শুরু হয় লাল-সবুজের শিরোপা উদযাপন।