খেলা

কোপা আমেরিকায় শুধু ফাইনালেই থাকছে অতিরিক্ত সময়

চলমান কোপা আমেরিকার গ্রুপ পর্ব শেষ হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। শেষ আটের লড়াই দেখার অপেক্ষায় ভক্তরা।

যেখানে প্রথম কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। পরের দুটি সেমিফাইনাল ম্যাচ ভেনেজুয়েলা-কানাডা এবং কলম্বিয়া-পানামার মধ্যে। আর কোয়ার্টার ফাইনাল যা এ মৌসুমের এখন পর্যন্ত সবচেয়ে বড় ম্যাচ হিসেবে বিবেচিত হচ্ছে ব্রাজিল-উরুগুয়ে।

বড় টুর্নামেন্টে নকআউট পর্বের ম্যাচগুলি নির্ধারিত সময়ের শেষেও টাই থাকলে অতিরিক্ত সময়ে চলে যায়। কিন্তু কোপা আমেরিকায় ভিন্ন। ফাইনাল ছাড়া আর কোনো ম্যাচে অতিরিক্ত সময় নেই। ১৫ জুলাই ফাইনালে শুধু অতিরিক্ত সময় আছে।

কোপা আমেরিকা ২০২৪ এর নিয়মানুযায়ী, ফাইনালে ৯০ মিনিটের শেষে স্কোর সমান হলে ম্যাচটি অতিরিক্ত সময়ে খেলা হবে। অতিরিক্ত সময় ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। তারপরও টাই থাকলে, পেনাল্টি শুটআউট বিজয়ী নির্ধারণ করবে।

তবে নকআউট পর্বের অন্যান্য ম্যাচে (কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং তৃতীয় স্থান) কোনো অতিরিক্ত সময় থাকবে না। ৯০ মিনিট শেষে টাই হলে ম্যাচটি যাবে পেনাল্টি শুটআউটে।